সাইবেরিয়ায় ৪৬ হাজার বছর পুরোনো কৃমির সন্ধান

পৃথিবীতে একসময় অস্তিত্ব ছিল এমন হাজার হাজার বছরের অতি পুরনো একটি কৃমির সন্ধান পেয়েছে বিজ্ঞানীরা। আজ থেকে ৪৬ হাজার বছর আগে একসময় যখন পৃথিবীতে বাঘের চেয়েও তীক্ষ্ণ ধারালো দাঁতওয়ালা বিশাল আকৃতির ম্যামোথঘুরে বেড়াত, ধারণা করা হচ্ছে ওই কৃমিটি সেসময়কার। 

জানা যায়, বরফের ৪০ মিটার (১৩১ দশমিক ২ ফিট) গভীরে এটিকে জীবন্ত অবস্থায় পাওয়া গেছে। তবে এসময় এটি সুপ্ত অবস্থায় ছিল বলে জানিয়েছেন ম্যাক্স প্লাংক ইন্সটিটিউট অব মলিকিউলার সেল বায়োলজি ও জেনেটকিসের এমিরেটাস প্রফেসর টেমুরাস কুরজশালিয়া। 

তিনি জানান, ক্রিপ্টোবায়োটিক অবস্থায় জীবগুলি পানি বা অক্সিজেনের সম্পূর্ণ অনুপস্থিতিতেও বেঁচে থাকতে পারে। এমনকি উচ্চ তাপমাত্রা ও হিমায়িত বা অত্যন্ত নোনতা পরিবেশের সঙ্গেও এটি সহবস্থানে সক্ষম। 

আরও বলেন, এগুলো "মৃত্যু এবং জীবনের মধ্যে" এমন একটি অবস্থায় থাকে, যেখানে তাদের বিপাকীয় হার একটি সনাক্তযোগ্য স্তরে হ্রাস পেয়ে থাকে।

একই স্থান হতে পাঁচ বছর আগে রুশ বিজ্ঞানীরাও অবশ্য এমন গোলাকৃতির কৃমির সন্ধান পায়। সেসময় ইন্সটিটিউট অব সাইকোকেমিক্যাল এন্ড বায়লজিকাল প্রব্লেমস ইন সয়েল সায়েন্সের বিজ্ঞানীরা এমন কীটের সন্ধান পান। 

রুশ গবেষক আনাস্তাশিয়া শাতিলোভিচ এমন দুটো কৃমি গবেষণাকেন্দ্রে নিয়ে গিয়ে পানির সংস্পর্শে এনে দেখেন, এগুলো পুনরায় জীবন খুঁজে পেয়েছে। 

মূলত বেলচিং হ্রদ, রহস্যময় গর্ত, 'জম্বি ফায়ারের সমন্বয়ে জলবায়ু সংকটের ফলে আর্কটিক পারমাফ্রস্টকে রূপান্তরিত করেছে। 

সূত্র : সিএনএন

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //